Thursday, May 26, 2016

শিক্ষা ও গরিবের ক্ষমতায়ন

শিক্ষা ও গরিবের ক্ষমতায়ন 
আলী ফোরকান
শিক্ষা জাতির মেরুদ-Ñ একটি বহুল প্রচলিত কথা। সবাই জানে। কিন্তু এই শিক্ষা কোন শিক্ষা তা কি সবাই জানে? আমাদের দেশে আরেকটি কথা অতি প্রচলিত, তা হলোÑ জ্ঞানই শক্তি। এ কথাটি আমাদের নয়, ইউরোপীয় রেনেসাঁ থেকে উত্থিত একটি শব্দ। এরকম আরেকটি কথা হলোÑ যোগ্যতমই টিকে থাকবেন। বাকিরা হয় বিলীন হবেন অথবা অধীনস্থ হয়ে বেঁচে থাকবেন। অর্থাৎ শিক্ষাগ্রহণ করে একজন জ্ঞানী হবেন। এরপর জ্ঞান অর্জনের মাধ্যমে শক্তিশালী হয়ে দুনিয়ায় টিকে থাকবেন। জ্ঞানীরা ক্ষমতার স্বাদ নেবেন। বর্তমান পৃথিবী এভাবেই চলছে। তাই ক্ষমতা অর্জনের ধাপগুলো আমাদের কাছে স্বাভাবিক মনে হয়। আমরা এর অন্তর্নিহিত রাজনীতি ধরতে পারি না। এর মাধ্যমে একটি ভয়ঙ্কর ঘটনা ঘটে। আর তা হলোÑ অল্প সংখ্যক মানুষ জ্ঞান অর্জন করে অধিক সংখ্যক মানুষকে শাসন করে। আমাদের দেশের অধিকাংশ মানুষ গরিব। এর মধ্যে আবার এমন কিছু নিম্নবর্গীয় গোষ্ঠী রয়েছে যাদের নুন আনতে পান্তা ফুরায়। শিক্ষার ব্যয়ভার বহন করা তাদের পক্ষে সম্ভব হয় না। একান্ত ইচ্ছাশক্তির মাধ্যমে তারা প্রাইমারি পর্যন্ত পড়তে পারলেও উচ্চশিক্ষা দুস্তরই থেকে যায়। তাদের কাছে যখন কেউ শিক্ষার আলো নিয়ে হাজির হয়, তখন তা আমাদের আগ্রহের বিষয় হয়। আমরা চমকে উঠি। চমকে উঠি, কারণ ওদের যে শিক্ষার দরকার আছে তা আমরা ভাবি না। কেউ এরকমও ভাবতে পারেনÑ ওদের আবার শিক্ষা কেন? যেন সমাজ কাঠামোর শক্ত ভিতের জন্য কিছু লোককে অশিক্ষত থাকতে হবে। তবে সবাই যে এরকম ভাবেন, তা নয়। দু-একজন ব্যতিক্রম আছেন। শাহেদ কায়েসও এমনই একজন ব্যতিক্রম। বর্ণাঢ্য শিক্ষার মাধ্যমে তিনি সমাজের উঁচুস্তরে থাকতে পারতেন। তা না করে তিনি গ্রামে ফিরে গেলেন। প্রমত্তা মেঘনার বুকে গড়ে তুললেন ‘মায়াদ্বীপ জেলেশিশু পাঠশালা’। সুবিধাবঞ্চিত শিশুরা সেখানে শিক্ষা পায়। আশপাশে আরো করেছেন ভাসমান বেদেবহর পাঠশালা ও ঋষিপাড়া মন্দির পাঠশালা। নিম্নবর্গীয় মানুষের জন্য শাহেদ কায়েসের এই শিক্ষা-সংগ্রাম সমস্যাসঙ্কুলতার মাঝেও এগিয়ে চলছে। আমাদের মধ্যবিত্তরা শিক্ষার আলোয় আলোকিত। এ নিয়ে তারা গর্ববোধও করেন। যদিও এই শিক্ষা মানবীয় দৃষ্টিকোণ থেকে অপূর্ণ। কেননা এখনো আমরা ঔপনিবেশিক শিক্ষার আলোয় নিজেদের আলোকিত করছি। এই শিক্ষা আমাদের নিজেদের মতো নিজেদের বাঁচতে শেখায় না। বরং আমাদের শেকড়চ্যুত করে। জানি না, শাহেদ কায়েসের মতো মহৎপ্রাণ যুবক তার স্বপ্ন বাস্তবায়নে কী ধরনের শিক্ষা দিচ্ছেন। মানিক বন্দ্যোপাধ্যায়ের পদ্মা নদীর মাঝি উপন্যাসের রহস্যময় চরিত্র হোসেন মিয়া ‘ময়নাদ্বীপ’ নামক স্থানে নিজের ক্ষমতা কেন্দ্র গড়ে তুলতে চেয়েছিলেন। আমরা চাই বাংলাদেশ হোক নিম্নবর্গীয় মানুষের উত্থানের কেন্দ্র, নিম্নবর্গীয় মানুষের ক্ষমতায়নের উদাহরণ। 

0 comments:

Post a Comment